রাজশাহী জেলা প্রতিনিধি মোঃ এনামুল হক মনিঃ

অনেকটা ঝুঁকি নিয়ে রাজশাহী বিভাগে করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীদের নমুনাগুলো সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মীরা। কিন্তু তাদের ছোট ছোট কিছু ভুলের কারণে কিছু কিছু নমুনা নষ্ট হচ্ছে বলে নিশ্চিত হওয়া গেছে। ছটো-খাটো ত্রুটির কারণে অনেকের নমুনাই বিফলে যাচ্ছে। ফলে অনেকের ক্ষেত্রে করোনা পরীক্ষার প্রতিবেদন পেতে দেরি হচ্ছে।

এমনকি নষ্ট হচ্ছে কিট। রোগী শনাক্তের প্রাপ্ত তথ্যেও ঝুঁকি বাড়ছে। আর এই অবস্থা থেকে উত্তরণে জন্য নমুনা সংগ্রহে সম্পৃক্ত কর্মীদের আরো বেশি প্রশিক্ষণ ও সতর্কতা অবলম্বনের প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই সমস্যা থেকে উত্তরণের জন্য এরই মধ্যে বুধবার রাজশাহী বিভাগের সিভিল সার্জনদের চিঠি দেয়া হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ থেকে।

তাতে উল্লেখ করা হয়েছে যাদের রক্তের নমুনা সংগ্রহ করা হবে তাদের পূর্ণাঙ্গ নাম ঠিকানাসহ বিস্তারিত লিখে নমুনার সঙ্গে পাঠাতে হবে।

একটি সূত্র জানায়, অনেকে রক্তের নমুনা সংগ্রহ করা হলেও নাম ঠিকানা বা পরিচয় লিখে পাঠানো হচ্ছে না এ কারণে রক্তের নমুনা পরীক্ষা করা যাচ্ছে না।

রাজশাহী মেডিকেল কলেজের করোনা পরীক্ষা ল্যাব থেকে পাওয়া তথ্য মতে, গত ১ এপ্রিল পরীক্ষা শুরুর পর বুধবার (১৫ এপ্রিল) পর্যন্ত ল্যবটিতে রাজশাহীর আটটি জেলার ৮৫৬ জনের নমুনা এসেছে। যারমধ্যে পরীক্ষা করা সম্ভব হয়েছে ৬৬৮ জনের। সেই হিসেবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি। যার অন্যতম কারণ উপজেলাগুলো থেকে দেয়া নমুনায়র গায়ে ঠিকমতো আইডি (নাম পরিচয়) উল্লেখ না করা। এমনকি নমুনা পরীক্ষা করতে গিয়ে মেশিন সেই নমুনাকে মানুষের না বলেও রিপোর্ট দিচ্ছে।

রাজশাহী মেডিকেল কলেজের একটি সূত্রের দেয়া তথ্য মতে, ল্যাবে আসা নমুনাগুলোর প্যাকেটের গায়ে যে আইডি উল্লেখ থাকছে, ভেতরে থাকা নমুনার পাত্রটির গায়ে একই ধরণের আইডি থাকছে না। এই আইডি দেখেই সংশ্লিষ্ট নমুনাধারিকে চিহ্নিত করা হয়ে থাকে। তবে নমুনার সেই আইডিতেই থাকছে গড়মিল। ফলে সংশ্লিষ্ট নমুনাটি প্রকৃত অর্থে কার তা নিয়ে সন্দেহ দেখা দিচ্ছে নাম ঠিকানা না থাকায়।

এদিকে সরকার থেকে বার বার নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির কথা বলা হলেও, এ ধরণের প্রতিবন্ধকতার কারণে ল্যাবে পরীক্ষা বৃদ্ধি সম্ভব হচ্ছে না।

অন্যদিকে বুধবার পরীক্ষার জন্য ৭৬টি নমুনা পিসিআর মেশিনে দেয়া হলেও শেষ পর্যন্ত পরীক্ষা হয়েছে মাত্র ৩৮টি। রাজশাহীর ল্যাবে একত্রে ৯৪ জনের নমুনা পরীক্ষা সম্ভব।

সর্বশেষ গতকাল শুক্রবার ৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে করোনা পজেটিভ পাওয়া যায় ৫ জনের। রাজশাহী ল্যাবে এখন পর্যন্ত মোট ৯ জন রোগীর করোনা পজেটিভ পাওয়া গেলো। এর মধ্যে রাজশাহীর ৪ জন, জয়পুরহাটের ২ জন ও পাবনা, বগুড়া এবং রংপুরের একজন করে রোগীকে করোনা শনাক্ত করা হয়।

 24 total views

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here